Breaking News

ইউরোপের সবচেয়ে বড় 'পারমাণবিক কেন্দ্র' দখল করল রাশিয়া, রইল এ নিয়ে বিস্তারিত তথ্য


ইউরোপের সবচেয়ে বড় 'পারমাণবিক কেন্দ্র' দখল করল রাশিয়া, রইল এ নিয়ে বিস্তারিত তথ্য

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নবম দিনে ঘটে। এই দিনে রুশ আগ্রাসনের খবর সারা ইউরোপকে উদ্বিগ্ন করেছে। জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে মস্কোর হামলার পর শুক্রবার ইউরোপ জুড়ে অ্যালার্ম বেজে উঠল। কিয়েভ দাবি করেছে যে রাশিয়ান সামরিক বাহিনী একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে হামলা চালিয়ে আগুন ধরিয়ে দিয়েছে।



আগুনের ফলে সারা বিশ্বে পারমাণবিক নির্গমনের ঝুঁকি রয়েছে বলে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে ইউক্রেনের পারমাণবিক কেন্দ্রের দায়িত্বে থাকা কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে আগুন নিভে গেছে এবং হামলার ফলে বড় ধরনের কোনো সমস্যা হয়নি।



ঘটনার পরপরই নিশ্চিত করা হয় যে রাশিয়ান সামরিক বাহিনী পারমাণবিক কেন্দ্রটি দখল করেছে। এদিকে, সামরিক ও মানবিক সমস্যা এবং চলমান যুদ্ধের ভবিষ্যৎ রাজনৈতিক সমাধান নিয়ে আলোচনার জন্য রাশিয়া ও ইউক্রেন বৃহস্পতিবার বেলারুশে দ্বিতীয় দফা আলোচনা করেছে। আলোচনা সত্ত্বেও, মস্কো ইউক্রেনে তার পূর্ণ মাত্রার আক্রমণ অব্যাহত রেখেছে। ইউক্রেনের জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে হামলার বিষয়ে ওয়ান ইন্ডিয়া বাংলার পাঠকদের জন্য এখানে কিছু গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া হল।



এক, জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি ইউরোপের বৃহত্তম এবং বিশ্বের নবম বৃহত্তম। শুক্রবার সকালে এ হামলার ঘটনা ঘটে। রাশিয়ান সেনাবাহিনী জাপোরিজিয়া এনপিপিতে গুলি চালায়। রাশিয়া ছাড়া আর কোনো দেশ পারমাণবিক শক্তি ইউনিটে গুলি চালায়নি। জেলেনস্কি বলেন, মানব ইতিহাসে প্রথমবারের মতো কোনো দেশ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে হামলা করেছে।



দুই, ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা টুইটারে সতর্ক করেছেন যে রুশ বাহিনী ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র এনপিপিতে চারদিক থেকে গুলি চালাচ্ছে। ইতিমধ্যে আগুন ছড়িয়ে পড়েছে। যদি এটি বিস্ফোরিত হয় তবে এটি চেরনোবিলের চেয়ে 10 গুণ বড় হত। অগ্নিনির্বাপকদের কাজ করার অনুমতি দেওয়ার সময় রাশিয়ানদের অবিলম্বে আগুন বন্ধ করতে হবে।



তিন, ইউক্রেনের প্রেসিডেন্ট অফিসের প্রধানের উপদেষ্টা মিখাইল পোডোলিয়াক টুইটারে হামলার একটি ভিডিও আপলোড করে বলেছেন যে জাপোরিজিয়া এনপিপিতে আগুন লেগেছে! যার কারণে ইউরোপে পরমাণু বিধ্বংসের আশঙ্কা দেখা দিয়েছে। রাশিয়ানদের এই আগুন দ্রুত বন্ধ করতে হবে!


চতুর্থত, প্ল্যান্ট রিঅ্যাক্টর নং বগিতে ক্ষতির খবর পাওয়া গেছে। যাইহোক, এটি পাওয়ার ইউনিটের নিরাপত্তাকে প্রভাবিত করেনি। এবং Zaporizhia নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টে প্রয়োজনীয় নিরাপত্তা সরঞ্জাম এখনও প্রভাবিত হয়নি। প্ল্যান্টের কর্মীরা আগুন নেভানোর জন্য পদক্ষেপ নিচ্ছেন এবং পারমাণবিক বিকিরণ ছড়িয়ে দেওয়ার জন্য এখনও কোনও ফাঁক তৈরি করা হয়নি।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ