Breaking News

Madhyamik 2022 Rules: কোভিড আবহে একবছর পর ফের হচ্ছে মাধ্যমিক, পরীক্ষা কেন্দ্রে মানতে হবে যেসব নিয়ম

Madhyamik 2022 Rules: কোভিড আবহে একবছর পর ফের হচ্ছে মাধ্যমিক, পরীক্ষা কেন্দ্রে মানতে হবে যেসব নিয়ম

আজ থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। এটি চলবে 16 মার্চ পর্যন্ত। গত বছর, কোভিড বাতাসে পরীক্ষা করেনি। তবে এ বছর জনজীবন স্বাভাবিক হয়েছে। পরীক্ষার্থীরা আবার পরীক্ষা কেন্দ্রে গিয়ে মাধ্যমিক দেবে। এটি লক্ষণীয় যে এবার রাজ্যে প্রায় 11.28 লক্ষ মাধ্যমিক পরীক্ষার্থী রয়েছে। এর মধ্যে 6.26 লক্ষ ছাত্রী এবং 5.59 লক্ষ ছাত্র। জীবনের প্রথম মহা পরীক্ষার সময় অবশ্যই কিছু নিয়ম মেনে চলতে হবে। এছাড়াও রয়েছে বেশ কিছু বিধিনিষেধ।


পরীক্ষা কেন্দ্রে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে। কলম, পেন্সিল, স্কেলের মতো কোনো উপাদানই অন্য পরীক্ষার্থীদের চেয়ে ব্যবহার করা যাবে না।


এদিকে, পরীক্ষার সময়ও শিক্ষার্থীদের মুখে মাস্ক পরতে হবে। স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক। এছাড়া পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীদের সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। এদিকে প্রতিটি পরীক্ষা কেন্দ্রে একটি করে আইসোলেশন কক্ষ থাকবে।


যথারীতি স্মার্টফোন, স্মার্ট ঘড়ি, ইলেকট্রনিক্স গ্যাজেট পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাওয়া যাবে না। বিচার চলাকালীন রাজ্যের সংবেদনশীল এলাকায় ইন্টারনেট পরিষেবা স্থগিত থাকবে।


পরীক্ষা শুরু হবে বেলা ১২টায়। তবে প্রথম দিন সকাল ১১টার মধ্যে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে শিক্ষার্থীদের। প্রশ্নপত্র 15 মিনিট আগে দেওয়া হবে। দ্বিতীয় দিন থেকে সকাল সোয়া ১১টায় পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে শিক্ষার্থীরা। পরীক্ষা চলবে বিকাল ৩টা পর্যন্ত। প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন ছাড়া শিক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। (ছবি পিটিআই এর সৌজন্যে)


প্রশ্নফাঁস ঠেকাতে পরীক্ষার্থীদের টয়লেটে যাওয়ার নির্দেশিকাও জারি করেছে শিক্ষা দফতর। পরীক্ষার প্রথম এক ঘণ্টা ১৫ মিনিট পরীক্ষার্থীরা টয়লেটে যেতে পারবে না বলে জানানো হয়েছে। দুপুর দেড়টার আগে কাউকে হল থেকে বের হতে দেওয়া হবে না। আগে বাথরুম বা অন্য কোনো কারণে হলের বাইরে যাওয়ার অনুমতি দেওয়া হতো ৪৫ মিনিট পরে।


প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে এবং নকল ঠেকাতে রাজ্যের বিভিন্ন জায়গায় বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা। ফলে সমস্যায় পড়তে পারেন ওই এলাকায় বসবাসকারী সাধারণ মানুষ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ