Breaking News

তাজমহল – ভারতের গর্ব এবং ভালবাসার প্রতীক | Taj Mahal Full History in Bengali

ভারতের তাজমহল বিশ্বের সবচেয়ে সুন্দর ভবনগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। এবং এটি প্রতি বছর লক্ষ লক্ষ পর্যটক দেখে। তাহলে এই কিংবদন্তি ভবনের পেছনের ইতিহাস কী? | The Taj Mahal in India is considered as one of the most beautiful buildings in the world. And it is visited by millions of tourists every year. So what is the history behind this legendary building?

তাজমহল – ভারতের গর্ব এবং ভালবাসার প্রতীক | Taj Mahal Full History in Bengali


17 শতকে যখন তাজমহল নির্মিত হয়েছিল, তখন ভারতের উত্তরাঞ্চলের বেশিরভাগ অংশ মুঘল সাম্রাজ্য দ্বারা শাসিত হয়েছিল, যা ছিল একটি মুসলিম রাজবংশ যা মধ্য এশিয়ায় মঙ্গোল বিজয়ের ফলে উদ্ভূত হয়েছিল। একজন মুঘল বংশধর, শাহ জাহান, 1628 সালে ক্ষমতায় এসেছিলেন। ঐতিহাসিকদের মতে শাহজাহানের স্থাপত্যের প্রতি একটি ব্যতিক্রমী দৃষ্টি এবং নির্মাণের প্রতি অনুরাগ ছিল, যার কারণে তিনি "মার্ভেলের নির্মাতা" ডাকনাম অর্জন করেছিলেন।

তাজমহলটি শাহজাহানের তার তৃতীয় স্ত্রীর প্রতি ভালবাসার ফলস্বরূপ, যিনি মুমতাজ মহল নামে পরিচিত ছিলেন, যার অর্থ "প্রাসাদের রত্ন"। শাহজাহান ক্ষমতা গ্রহণের বেশ কয়েক বছর পর, মমতাজ দম্পতির 14 তম সন্তানের জন্ম দেওয়ার সময় অসুস্থ হয়ে পড়েন। কিংবদন্তি বলে যে তার মৃত্যুশয্যায়, তিনি তার স্বামীকে তার সর্বকালের পরিচিত সবচেয়ে সুন্দর সমাধিটি তৈরি করতে বলেছিলেন এবং 1631 সালে যখন তিনি মারা যান, তখন তিনি অবিলম্বে এটি করার জন্য রওনা হন।


পরবর্তী দুই দশকের মধ্যে, 20,000 এরও বেশি কারিগর এবং শ্রমিককে এই প্রকল্পের জন্য কমিশন দেওয়া হয়েছিল, তুরস্ক এবং ইরাক থেকে আসা। এটি বিশ্বাস করা হয় যে 1000 টিরও বেশি হাতি সমস্ত অঞ্চল থেকে উপকরণ নিয়ে এসেছিল। তিব্বত থেকে ফিরোজা, চীন থেকে ক্রিস্টাল এবং জেড, শ্রীলঙ্কা থেকে নীলকান্তমণি, আরব থেকে কার্নেলিয়ান এবং আরও অনেক মূল্যবান পাথর ছিল - যার সবকটিই সাদা মার্বেলে জড়ানো ছিল।


তাজমহল – ভারতের গর্ব এবং ভালবাসার প্রতীক | Taj Mahal Full History in Bengali

 প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছিল 32 মিলিয়ন ভারতীয় রুপি। 1657 সালে, তাজমহল সম্পূর্ণ হওয়ার মাত্র কয়েক বছর পরে, শাহজাহান অসুস্থ হয়ে পড়েন এবং তার পুত্র দারা শিকোহ সিংহাসন গ্রহণ করেন। এটি ডেটার ভাইদের মধ্যে বিদ্বেষ সৃষ্টি করেছিল, যারা অনুভব করেছিল যে তারা মুঘল সাম্রাজ্যের তাদের অংশ প্রতারণা করেছে। তার এক ভাই রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে সিংহাসন দখল করে এবং তার পিতাকে রাজপ্রাসাদে গৃহবন্দী করে রাখে।


 ইতিহাসবিদদের মতে, বন্দী প্রাক্তন রাজাকে তাজমহলের প্রত্যক্ষ দৃশ্য সহ একটি কক্ষে রাখার দাবি ছিল। শাহজাহান 1666 সালে বন্দী অবস্থায় মারা যান এবং তাকে তাহ মহল কমপ্লেক্সে মমতাজের পাশে সমাহিত করা হয়। যদিও তাদের সারকোফাগি জনসাধারণের দ্বারা অ্যাক্সেস করা যায় না, শাহজাহান এবং মমতাজ ভবনের ভিতরে দুটি সমান্তরাল সমাধি দ্বারা প্রতিনিধিত্ব করা হয়।

 

 শাহজাহানের সারাজীবনে একাধিক স্ত্রী ছিল, কিন্তু তিনি দাবি করেছিলেন যে তিনি কেবল মমতাজের প্রতি সত্যিকারের স্নেহ করেছিলেন। তিনি ছিলেন তাঁর এক সত্যিকারের ভালবাসা এবং তাঁর অবিচ্ছেদ্য জীবনসঙ্গী, এমনকি সামরিক উদ্যোগেও তাঁর সাথে ছিলেন। তাদের স্থায়ী প্রেমের উত্তরাধিকার প্রতি বছর তাজমহলে লক্ষ লক্ষ দর্শকদের আকর্ষণ করে।


 তাজমহল শুধু প্রেমেরই প্রতীক নয়, ভারতের উপর শাসনকারী ধনী ও শক্তিশালী সাম্রাজ্যেরও।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

Please do not enter any spam link in the comment box