Breaking News

সরাসরি তেল বিক্রি করবে উত্তোলন সংস্থা

সরাসরি তেল বিক্রি করবে উত্তোলন সংস্থা

অশোধিত তেল বিক্রির জন্য এর পর থেকে আর সরকারের শর্তের দিকে তাকিয়ে থাকতে হবে না । দেশীয় উত্তোলন ও উৎপাদনকারী সংস্থাগুলি শোধনাগারগুলির কাছে তা বিক্রি করতে পারবে নিজেদের সিদ্ধান্ত অনুযায়ী । বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার আর্থিক বিষয়ক কমিটির বৈঠকে এই ন সিদ্ধান্ত হয়েছে । আগামী ১ অক্টোবর থেকে তা কার্যকর হবে । সেই সঙ্গে তুলে নেওয়া হবে তেলের বাজারিকরণ সংক্রান্ত সরকারি সব শর্ত । কেন্দ্রের আশা , এই পদক্ষেপের ফলে সংস্থাগুলি দেশে অশোধিত তেলের উৎপাদন বাড়াতে উৎসাহিত হবে । পেট্রল - ডিজেলের দাম আগেই বাজারের দেওয়া হয়েছে । 


এ বার অশোধিত তেলের বাজারিকরণও বিনিয়ন্ত্রণের সিদ্ধান্ত নিল কেন্দ্র । সে দিক থেকে এই পদক্ষেপকে ঐতিহাসিক বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল । ওএনজিসি এবং অয়েল ইন্ডিয়া এখন দেশের বৃহত্তম তেল উত্তোলন ও উৎপাদনকারী রাষ্ট্রায়ত্ত সংস্থা । এই ক্ষেত্রে বেদান্তের মতো বেসরকারি সংস্থাও রয়েছে । তবে সংস্থাগুলির উৎপাদিত তেলের একটা নির্দিষ্ট অংশ সরকার , রাষ্ট্রায়ত্ত তেল বিপণনকারী এবং সরকার মনোনীত শোধনকারী সংস্থাকে বিক্রি করতে হয় । যারা অশোধিত তেল থেকে পেট্রল - ডিজেল ইত্যাদি উৎপাদন করে । অশোধিত তেলের বিক্রির ব্যাপারে কেন্দ্রের স্পষ্ট নির্দেশিকা দেওয়া থাকে ।


এ দিনের সিদ্ধান্তের ফলে আগামী অক্টোবর থেকে নিজেদের তৈল ক্ষেত্রের তেল সরাসরি খোলা বাজারে নিলাম করতে পারবে সংস্থাগুলি । রয়্যালটি এবং সেস বাবদ কেন্দ্র এখনকার মতোই রাজস্ব আদায় করবে । তবে দেশে উৎপাদিত তেল আন্তর্জাতিক বাজারে বিক্রি করতে পারবে না সংস্থাগুলি । তেলের চাহিদার ৮০ শতাংশের বেশি আমদানি করতে হয় ভারতকে । খরচ বিপুল । সমস্যা মেটাতে তেলের উৎপাদন বাড়াতে চাইছে কেন্দ্র । কিন্তু বাস্তবে ২০১৪-১৫ অর্থবর্ষ থেকে দেশে তেলের উৎপাদন উল্টে কমেছে । ২০২১-২২ অর্থবর্ষে তা নামে ২.৮৪ কোটি টনে । যা প্রায় তিন দশকের সর্বনিম্ন । এ দিকে অতিমারির ক্ষত সারিয়ে অর্থনীতির চাকায় গতি ফেরার সঙ্গে সঙ্গে জ্বালানির চাহিদাও বাড়ছে । পাল্লা দিয়ে বাড়ছে আমদানির খরচ এবং বাণিজ্য ঘাটতি । 


কেন্দ্রের বক্তব্য , বিক্রির ক্ষেত্রে সংস্থাগুলিকে স্বাধীনতা দেওয়া হলে তেলের উৎপাদন বাড়বে । ওয়াকিবহাল মহলের বক্তব্য , যে সমস্ত ক্ষেত্র থেকে আগে ভাল পরিমাণে তেল উত্তোলন হত সেগুলি এখন পুরনো হয়েছে । কমেছে উৎপাদন । নতুন ক্ষেত্রের সন্ধান করতে এবং উৎপাদন বাড়াতে প্রযুক্তির উন্নয়ন চাইছে কেন্দ্র । চাওয়া হচ্ছে বিদেশি অংশীদারি এবং বিনিয়োগও ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ